ক্লাচ প্লেট নষ্ট হওয়ার কারণ এবং নষ্ট হলে যেসব লক্ষণ দেখা যায়

একটি বাইকের সবচেয়ে গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের মধ্যে ক্লাচপ্লেট হলো অন্যতম। আমাদের সামান্য কিছু অসতর্কতার কারণে ক্লাচ প্লেটের অনেক ক্ষতি হয়। আমরা যদি একটু যত্ন নেই তাহলেই হয়তো ক্লাচপ্লেট অনেক দীর্ঘস্থায়ী হতে পারে। চলুন জেনে নেই ক্লাচ প্লেট নষ্ট হওয়ার কিছু অন্যতম কারণ।

ক্লাচ প্লেট নষ্ট হওয়ার অন্যতম কারণ ভূল গিয়ারের ব্যাবহার। যেমন অনেক স্পিডে বাইক চলছে কিন্তু গিয়ার আছে তিন নাম্বারে। এতে ক্লাচপ্লেটের উপরে প্রেসার পরে। তাছাড়া বাইক স্থির অবস্থায় আছে এখন যদি আপনি থার্ড গিয়ারে রেখে বাইক আগানো শুরু করেন তাহলে ক্লাচ প্লেটের উপর অনেকটা অত্যাচার হয়ে যায়। এমন একদিন করলে হয়তো কিছু হয় না কিন্তু দিনের পর দিন করতে করতে এক পর্যায়ে এসে ক্লাচপ্লেট পুরোই ক্ষয় হয়ে যায়।

আপনি যখন লম্বা ভ্রমণ করবেন তখন মনের অজান্তেই ক্লাচে হাত দিয়ে একটু টাচ করে রাখেন। তখন যদি ক্লাচ প্লেটে এর কোন প্রভাব না পড়ে তাহলে কিছু হবে না। কিন্তু ক্লাচ যদি হালকা লেগে থাকে তাহলে অনেক সময়ই কিন্তু এভাবে ক্লাচের ক্ষতি হতে থাকবে। এমন একদিন দুইদিন করে একটা সময় পর দেখা যাবে ক্লাচপ্লেট ডেমেজ হয়ে যাচ্ছে।

আরেকটি কারণ হলো ক্লাচ অতিরিক্ত টাইট করে ফেললে যদি সবসময় সামান্য একটু ক্লাচ লেগে থাকে তাহলে ক্রমান্বয়ে ক্লাচপ্লেটের ক্ষতি হতে থাকবে। এর ফলে একসময় গিয়ে ক্লাচপ্লেট পুরোপুরি ডেমেজ হয়ে যেতে পারে।

বাইকের উপর অযত্ন অবহেলা না করলে একটি ক্লাচপ্লেট ৩০ থেকে ৪০ হাজার কিলোমিটার যায়। কিন্তু একটু অসাবধানতা আপনার বাইকের ক্লাচপ্লেট নষ্ট করে দিতে পারে।

আপনার ক্লাচপ্লেট নষ্ট হয়ে গেলে কিছু কিছু লক্ষণ দেখা দিবে।

যেমন পোড়া গন্ধ বের হওয়া বা ধোয়া বের হওয়া। এটি শুধু ক্লাচপ্লেটের সমস্যা নয় অন্য কারণেও বের হতে পারে।

আপনার বাইক মাঝে মধ্যে কোন কারণ ছাড়াই গিয়ার স্লিপ করতে পারে। অর্থাৎ সবকিছু ঠিক থাকলেও মাঝে মধ্যে দেখবেন থ্রোটেল ঘুড়ালেও বাইক আগাচ্ছে না। তখনই বুঝতে হবে আপনার বাইকের ক্লাচপ্লেট দূর্বল হয়ে গিয়েছে।

ক্লাচ লিভার স্বাভাবিক অবস্থার চাইতে শক্ত হয়ে গেলেও বুঝতে হবে আপনার ক্লাচপ্লেটে সমস্যা আছে।

উপরোক্ত লক্ষণগুলো দেখলে কোনপ্রকার কৃপনতা না করে মেকানিক দেখান। এসব ছোট সমস্যা থেকে অনেক বড় সমস্যাও হতে পারে।

 

লিখেছেন আলী ঈমাম সৌরভ

প্রথম প্রকাশিতঃ BDBIKESTUNT.COM

About The Author

Related Posts

error: Content is protected !!
%d bloggers like this: