Suzuki Bangladesh
সম্প্রতি বাজারে এসেছে Yamaha FZ V3 ABS - এবিএস এর উপকারিতা কি? - দেশি বাইকার

সম্প্রতি বাজারে এসেছে Yamaha FZ V3 ABS – এবিএস এর উপকারিতা কি?

Tourino Tyres

এসিআই মোটরস লিমিটেড, ইয়ামাহার বহুল প্রতিক্ষীত বাইক Yamaha FZS Fi V3 বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে লঞ্চ করে ২৮ এপ্রিল ২০১৯ তারিখে। কিন্তু এর আগেই ঢাকা বাইক শো’ ২০১৯ এ বাইকটি প্রদর্শন করা হয়। এর আগে ভারতে জানুয়ারি ২০১৯ এ FZS FI V3 লঞ্চ করা হয়। এরপর থেকেই বাংলাদেশি বাইকারদের মধ্যে এই মোটরসাইকেল সম্পর্কে আগ্রহ লক্ষ্য করা যায়। বাইকটির পিছনের অংশ আগের V2 এর মত হলেও বেশ কিছু পার্টস ও অংশে আনা হয়েছে পরিবর্তন এবং সব থেকে আকর্ষনীয় ফিচার হিসেবে যোগ করা হয়েছে এন্টি লক ব্রেকিং সিস্টেম (এবিএস)। আসুন জেনে নেয়া যাক এবিএস কি, কিভাবে কাজ করে এবং এর ব্যবহারের সুবিধা সমুহ।

এন্টি লক ব্রেকিং সিস্টেম হল বাইক এবং কারের সবচেয়ে জনপ্রিয় ব্রেকিং সিস্টেম। প্রথমে এটির ব্যবহার শুধুমাত্র কারে শুরু হলেও পরবর্তিতে তা বাইকেও ব্যবহার করা হয়। বিশ্বের অনেক দেশে এবিএস বাধ্যতামূলকভাবে ব্যবহার করা হলেও বাংলাদেশে এর ব্যবহার ততটা চোখে পরে না। কিছু কিছু মোটরসাইকেল কোম্পানি তাদের কিছু বাইকে এবিএস সংযোজন করলেও তা বাধ্যতামূলকভাবে ব্যবহারের কোন আইন বাংলাদেশে নেই।

এবিএস ব্রেকিং কি?

বর্তমান বিশ্বে এবিএস হল সবথেকে নিরাপদ ও আধুনিক ব্রেকিং সিস্টেম। যেটি ব্রেকিং এর সময় বাইকের চাকা গুলো লক করা থেকে বাধা দেয় এবং স্কিডিং এর হাত থেকে রক্ষা করে। ইলেক্ট্রনিক সেন্সরের মাধ্যমে এই ব্রেকিং সিস্টেম নিয়ন্ত্রন করা হয়। দুটি আলাদা সেন্সরের মাধ্যমে পৃথক চাকা দুটির গতি পরিমাপ করা হয় এবং ক্রমাগত ইসিইউ সিস্টেমের গতির সাথে তুলনা করে। যদি এই দুই গতির মধ্যে কোন তারতম্য দেখা দেয় তাহলে এবিএস এই দুই গতিকে সমন্বিত করে এবং চাকাকে স্কিডিং এর হাত থেকে রক্ষা করে।

ইয়ামাহার বাইকগুলোর ব্রেকিং নিয়ে কখনই কোন আপত্তি দেখা যায়নি। ইয়ামাহা বরাবরই তাদের বাইকগুলোতে আধুনিক এবং নিরাপদ ব্রেকিং সিস্টেম সংযোজন করে থাকে। যেকোন ব্রান্ডের ব্রেকিং সিস্টেমের তুলনায় ইয়ামাহার ব্রেকিং অনেক কার্যকরি। ইয়ামাহা তাদের নতুন মোটরসাইকেল FZS FI V3 তে এবিএস ব্রেকিং সিস্টেম সংযোজন করে এর কার্যকারিতা আরও বৃদ্ধি করেছে। আসুন জেনে নিই এবিএস সংযোজনের পর কি কি সুবিধা পাওয়া যাবে।

১। যেহেতু এর নিয়ন্ত্রন ও ব্যবহার সম্পুর্ন অটোম্যাটিক হয়ে থাকে সেহেতু এটি বাইকের ব্রেকিং ডিস্টেন্স কমিয়ে দেয়।

২। হঠাৎ ব্রেকিং এর সময় এটি অনেক কার্যকরি ভূমিকা পালন করে। এটি ব্রেকিং এর সময় চাকাকে স্কিডিং এর হাত থেকে রক্ষা করে এবং স্থিতিশীলতা প্রদান করে।

৩। সাধারন ব্রেকিং সিস্টেমগুলো স্লিপারি সারফেসে ততটা কর্যকরি নয় এবং খুব সহজেই স্কিডিং করে পরে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এবিএস ব্রেকিং দুটি চাকায় সমান ব্রেকিং ফোর্স প্রদান করে এবং বাইককে সোজা স্ট্রাইক প্রদান করে।

Yamaha FZs V3 with ABS

এবিএস ব্রেকিং সিস্টেম ছাড়াও FZS V3 তে কিছু নতুন ফিচার সংযোজন করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল প্রশস্ত সিট এবং পিলিওন গ্রাবরেইল, ফ্রন্ট এয়ারস্কুপ, মাস্কুলার ফুয়েল ট্যাংক, এগ্রেসিভ এলইডি হেডলাইট ইউনিট এবং মোটরসাইকেলের ডিজাইনের ধারনা নেওয়া হয়েছে FZ25 থেকে। তাই বলাই যায়, Yamaha FZS FI V3 হল এ সেগমেন্টের অন্যতম সেরা ন্যাকেড স্পোর্টস বাইক।

মন্তব্য
Shell Advance

About The Author

Related Posts

error: Content is protected !!
×