Suzuki Bangladesh
বাইকের অভ্যন্তরীণ টিউব সম্পর্কে যা জানা প্রয়োজন - দেশি বাইকার

বাইকের অভ্যন্তরীণ টিউব সম্পর্কে যা জানা প্রয়োজন

Tourino Tyres
সিনথেটিক্স – অভ্যন্তরীণ টিউবগুলি প্রাকৃতিক এবং সিন্থেটিক রাবারের মিশ্রণ। প্রাকৃতিক রাবার আরও নমনীয় এবং পাঙ্কচারের জন্য আরও ভাল প্রতিরোধের প্রস্তাব দেয় তবে সিন্থেটিক রাবারটি সস্তা। ব্যয়বহুল রেসিং টিউবগুলিতে সাধারণত টায়ারের আরও ভাল গঠন এবং ফ্ল্যাটগুলি প্রতিরোধের জন্য প্রাকৃতিক রাবারের একটি উচ্চ শতাংশ থাকে। শক্ত ফোম সন্নিবেশগুলি রয়েছে যা ফোম নল থেকে বায়ুচাপ অনুকরণ করে।
পাতলা বনাম পুরু- মোটরসাইকেলের প্রস্তুতকারকের পক্ষে, অভ্যন্তরীণ টিউবগুলি ওজন এবং অর্থ সাশ্রয়ের একটি সহজ জায়গা। বেশিরভাগ বাইকগুলি পাতলা এবং সস্তা টিউব সহ স্টক আসে। যেহেতু কোনও অভ্যন্তরীণ টিউবটির পুরো ভর ভর এবং অনাবৃত ওজনকে ঘুরছে তাই ওজন বাঁচানোর জন্য এটি একটি প্রধান জায়গা। বিপরীতে, প্রায় প্রতিটি কারখানার রেসার ফ্ল্যাটগুলি প্রতিরোধ করতে ভারী শুল্ক টিউব (বা মাউসেস) চালায়।
সাইজিং- টায়ারের জন্য সঠিক আকারের অভ্যন্তরীণ টিউব থাকা কার্যকারিতা এবং পিঞ্চগুলি প্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ। যদি আপনি একটি 100 টায়ারে একটি 110 টি অভ্যন্তরীণ টিউব ইনস্টল করেন, অতিরিক্ত রাবার এটি টায়ারের লোহাগুলির সাথে পিঞ্চ হওয়ার পক্ষে সংবেদনশীল। প্রদত্ত টায়ারের পক্ষে খুব ছোট একটি অভ্যন্তরীণ টিউব আকারের পার্থক্য তৈরি করতে overinflate করতে হবে। ওভারিনফ্লেশন ক্ষতি প্রতিরোধের জন্য অভ্যন্তরীণ টিউবটির ক্ষমতা দুর্বল করে। ওজন বাঁচাতে একটি ছোট টিউব চালানো সম্ভব তবে এটি প্রস্তাবিত নয়।
পারফর্মেন্স- অভ্যন্তরীণ টিউবগুলি টায়ারের অনুভূতি এবং কার্যক্ষমতায় একটি বড় ভূমিকা পালন করে। অভ্যন্তরীণ টিউবগুলি অবশ্যই একটি ভাল, ধারাবাহিক অনুভূতি দেওয়ার জন্য পার্শ্বওয়ালের বিপরীতে ফ্লাশ বসানোর জন্য সঠিক আকার এবং আকার হতে হবে। যদি এমন কোনও জায়গা থাকে যেখানে অভ্যন্তরীণ টিউবটির যোগাযোগ নেই, তবে টায়ারটি মিষ্টি মনে হবে।
উত্তাপ- সঠিক চাপে একটি অভ্যন্তরীণ টিউবকে স্ফীত করা কেবলমাত্র আরও বেশি পার্শ্ব ওয়াল শক্তি নিশ্চিত করে না, চিমটি ফ্ল্যাটগুলিও প্রতিরোধ করে। থাম্বের নিয়ম হিসাবে, 12 থেকে 14 পাউন্ড প্রতি বর্গ ইঞ্চি (পিএসআই) হ’ল স্ট্যান্ডার্ড প্রস্তাবিত চাপ। মনে রাখবেন যে অপারেশন চলাকালীন টায়ার উত্তাপের সাথে সাথে অভ্যন্তরীণ চাপগুলি চার পিসি হিসাবে তত বাড়তে পারে। পানির পরিমাণ এবং তাপের প্রসারণ এড়াতে টিউবগুলিতে নাইট্রোজেন ব্যবহার করে এটি হ্রাস করা যায়।
ওজন- ফ্ল্যাটের বিরুদ্ধে উপযুক্ত পরিমাণ সুরক্ষা সরবরাহ করতে অভ্যন্তরীণ টিউবগুলি বিভিন্ন বেধে উপলব্ধ। সর্বাধিক পরিচিত হেভি-ডিউটি টিউবগুলি এসটিআই দ্বারা তৈরি করা হয় এবং পার্টস আনলিমিটেড দ্বারা বিতরণ করা হয়। একটি পাতলা অভ্যন্তরীণ নল প্রায় 1.5 মিমি থেকে 1.75 মিমি পুরু হয়। একটি ভারী দায়িত্ব নল প্রায় 2 মিমি থেকে 3 মিমি পুরু হয়। এবং একটি সুপার-হেভি-ডিউটি টিউব 3.5 মিমি থেকে 5 মিমি পুরু হয়। একটি পাতলা 110-90-19 অভ্যন্তরীণ টিউবের ওজন প্রায় 1230 গ্রাম (2.71 পাউন্ড), যখন একটি 3.5 মিমি সুপার-হেভি-ডিউটি 110-90-19 ওজন 1720 গ্রাম (3.79 পাউন্ড)। তুলনা করার উদ্দেশ্যে, একটি মাউস টিউব 1950 গ্রাম (4.29 পাউন্ড) এ স্কেলগুলিকে টিপস দেয়।
বেবি পাউডার- যদি কোনও অভ্যন্তরীণ টিউবটি সঠিকভাবে ইনস্টল না করা থাকে তবে এটি ব্যর্থ হতে পারে। ইনস্টলেশন চলাকালীন কর্ন স্টার্চ বা বেবি পাউডারটি অভ্যন্তরীণ টিউবটিতে ব্যবহারের ফলে নলটি দীর্ঘস্থায়ী হতে সহায়তা করার জন্য অভ্যন্তরের নল এবং টায়ারের মৃতদেহের মধ্যে ঘর্ষণ হ্রাস পাবে। টায়ার মাউন্ট করার আগে অভ্যন্তরী টিউবটিকে আকার দেওয়ার জন্য সামান্য বাতাস যুক্ত করা টায়ার ইনস্টলেশনের সময় পিঞ্চগুলি প্রতিরোধ করতে সহায়তা করে।
জীবনকাল- এমনকি যদি আপনার অভ্যন্তরীণ টিউবটি সমতল না হয়ে যায় তবে তা জীর্ণ হতে পারে। ডানলপ প্রতি ছয় মাসে নল পরিবর্তন করার পরামর্শ দেয়। কখন কোন টিউব প্রতিস্থাপন করবেন তা জানতে, চাফিং, রাবারের স্ট্রিং, বিবর্ণকরণ (একটি পুরাতন টিউব গাer় হয়ে যায়) বা নলের উপর কোনও লেখার বিবর্ণ হওয়া সন্ধান করুন। আশ্চর্যজনকভাবে, প্যাচযুক্ত টিউবগুলি নতুন টিউবের পাশাপাশি কাজ করবে, তবে প্যাচটি একটি দুর্বল বিন্দু এবং আদর্শভাবে কেবল একটি চিমটি (পাং উদ্দেশ্যে) ব্যবহার করা উচিত।
আপনার কোন প্রস্ন থাকলে বা এই বিষয়ে কোন কিছু জানানোর থাকলে নীচের মন্তব্য বিভাগে লিখতে ভূলবেন না । আপনার রাইডার বন্ধুদের সাথে নিবন্ধটি শেয়ার করে নিন যাতে তারাও জানতে পারে ।
মন্তব্য
Shell Advance

About The Author

Related Posts

error: Content is protected !!
×