দাম কমল ইয়ামাহা স্যালুটো ১২৫ এর

Tourino Tyres

বিশ্বব্যাপী ইয়ামাহা একটি লিডিং মোটরসাইকেল কোম্পানি। যারা সাধারণত স্পোর্টস বাইকের উপর বেশি জোর দিয়ে থাকে। কিন্তু আমাদের দেশে এখনো ১০০, ১১০ এবং ১২৫ সিসি কমিউটার মটরসাইকেলের চাহিদা সবচেয়ে বেশি। প্রিমিয়াম সেগমেন্ট মার্কেটে বেশ চাহিদা ইয়ামাহা ফেজার, এফজেডএস এবং আর১৫ এর। কিন্তু বাংলাদেশে বাজারে নিজেদের মার্কেট শেয়ার বাড়াতে তাদের তুরুপের তাশ ইয়ামাহা স্যালুটো ১২৫ সিসি। আর তাই মাইলেজের রাজা ইয়ামাহা স্যালুটোকে জনপ্রিয়করনেই জন্য নানা ধরনের উদ্দ্যোগ হাতে নিয়েছে বাংলাদেশে ইয়ামাহার ডিস্ট্রিবিউটর এসিআই মোটরস লিমিটেড।
এ পর্যায়ে বাইকটির দাম কমিয়ে এনেছে কোম্পানিটি। এখন আপনি ইয়ামাহা স্যালুটো পাচ্ছেন ১ লক্ষ ৪১ হাজার টাকায় (সিঙ্গেল ডিস্ক) এবং স্পেশাল ইডিশনটি পাবেন ১ লক্ষ ৪৬ হাজার টাকায়।

ইয়ামাহা স্যালুটোতে ব্যবহার করা হয়েছে একটি ১২৫ সিসি’র ব্লু-কোর ইঞ্জিন যা ৮.১ বিএইচপি শক্তি উৎপন্ন করতে পারে। যদিও হাতে কলমে এর ম্যাক্সিমাম পাওয়ার কিছুটা কম কিন্তু বাস্তবে এর ইঞ্জিন রেস্পন্স এবং পাওয়ার ডেলিভারি অসাধারণ। বাইকটি টেস্ট রাইডে আমরা এতে মাইলেজ পেয়েছি গড়ে ৬৫ কি:মি:/লিটার যা অধিকাংশ ১০০ সিসি’র মোটরসাইকেলও পাওয়া যায় না। ইয়ামাহা বরাবরই ব্রেকিংয়ের ব্যাপারে অধিক সচেতন  এবং নামকরা। স্যালুটোও তার ব্যতিক্রম নয়। কমিউটার বাইক হিসেবে এর ব্রেকিং এবং ব্যালেন্স বেশ ভাল। বাইকটিতে পাবেন সর্বোচ্চ গ্রাউন্ড ক্লিয়ারেন্স। তাই উঁচু-নিচু ভাঙা রাস্তা এবং স্পিড ব্রেকারে বেঁধে যাওয়ার কোন সুযোগ  নেই।  এটি একটি কমিউটার বাইক হলেও আমরা এতে বেশ এক্সিলারেশন পেয়েছি।

তবে ব্রেক-ইন-পিরিয়ডে এর পারফরর্মেন্স ছিল কিছুটা হতাশাজনক কিন্তু ২০০০ কি:মি: এর পর এটি স্বরূপে ফিরে  আসে।

মন্তব্য

About The Author

Related Posts

error: Content is protected !!