৪ বাইকারের “রোড সেফটি এন্ড এওয়ার্নেস” স্লোগান নিয়ে ৬৪ জেলা ভ্রমন

বর্তমান সময়ে ভ্রমন পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন, অনেকেই হয়তো অনেক ভাবে ভ্রমনে চলে যান নিজের প্রশান্তির জন্য। কিন্তু এবার ভিন্ন রকম উদ্যোগ নিয়ে মোটরসাইকেলে করে ৪ তরুণ বেরিয়েছেন দেশের ৬৪ জেলা ঘুরতে, তাদের প্রধান লক্ষ্য ভ্রমনের পাশাপাশি প্রতিটি জেলায় গিয়ে মানুষ রোড সেফটি নিয়ে সচেতন করা। কেননা প্রতি বছর আমাদের দেশে পাল্লা দিয়ে বেড়েই চলেছে সড়ক দূর্ঘটনা, মৃত্যুর মিছিল যেন থামছেই না। চার তরুণের এমন উদ্যোগ সত্যি প্রশংসার দাবি রাখে। ভ্রমনকারীরা হচ্ছেনঃ মোঃ রবিন মাহমুদ সুহাত, শাহান আলম, এস এম জাকারিয়া ও প্রিন্স হাবিব।

গত ২রা ফেব্রুয়ারী তারা রাজধানীর মানিক মিয়া এভিনিউ থেকে তাদের যাত্রা শুরু করেন, সেই সময় তাদের শুভ কামনা ও এমন উদ্যোগকে সাধুবাদ জানাতে উপস্থিত ছিলেন অনেক বাইকার ও টিম দেশি বাইকার। তারা গাজীপুর মানিকগঞ্জ হয়ে তাদের ৬৪ জেলা ভ্রম শুরু করেন এবং এভাবে একে একে ৬৪ জেলা ভ্রমন করবেন এবং মানুষকে ট্রাফিক আইন, সচেতেনতা নিয়ে কাজ করে যাবেন। ট্রাফিক আইন সম্পর্কে বিভিন্ন স্টিকার তৈরী করে  প্রতিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে থেমে ইজিবাইকের, বাস, ট্র্রাক সহ বিভিন্ন যানবাহনে লাগিয়ে দেন তারা এবং সেসব যানবাহন চালক ও সাধারণ জনগনের সাথে মতবিনিময় করেন এবং ট্রাফিক আইন ও রোড সেফটি নিয়ে সচেতনতামূলক কথা বলেন। তাদের মত করে সমাজের বিভিন্ন শ্রেনী পেশার মানুষ সহ সচেতন মানুষ যদি সচেতনতামূলক কার্যক্রম করলে হয়তো সড়ক দুর্ঘটনা কমানো সম্ভব বলে মনে করেন তারা।

This slideshow requires JavaScript.

 

তাদের মতে দেশে সড়ক দূর্ঘটনায় যে পরিমাণ প্রানহাণী ঘটে তা রোধ করতে আমাদের সকলের এগিয়ে আসা দরকার। বিভিন্ন শ্রেনী পেশার মানুষ সহ সচেতন মহল এগিয়ে আসলে দুর্ঘটনার পরিমাণ কমিয়ে আনা সম্ভব। তাই তাদের মত সকলে এগিয়ে আসলে ও ট্রাফিক আইন মেনে চলায় উৎসাহিত করলে দুর্ঘটনার পরিমাণ কমবে বলে তারা মনে করি। তাদের মতে যেহেতু দেশ ভ্রমন করেতে যাবে তারা সেহেতু তারা দেশের মানুষের জন্য কিছু করতে চায়।

এসব সচেতনতামূলক স্টিকার বিভিন্ন জেলায় পৌঁছে গুরুত্বপূর্ণ শহর, ইজিবইক সহ বিভিন্ন যানবাহনে এগুলো লাগিয়ে দেয় এতে করে জনসচেতনতা বৃদ্ধি পাবে, ফলে সড়ক দূর্ঘটনা হ্রাস পাবে ও প্রাণহানী ঘটবে না। আমাদের মত সমাজের সচেতন মানুষ এগিয়ে আসলে দেশ উপকৃত হবে। তারা আরো বলেন আমাদের দেশের সবাই যদি এভাবে এগিয়ে আসি তাহলে আমরা অনেকাংশে সড়ক দূর্ঘটনা রোধ করতে পারবো।

তাদের এই ৬৪ জেলা ট্যুরে অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে – দেশি বাইকার

Related Posts