Tourino RoadGripper টায়ার ইউজার রিভিউ

চাকা এমন একটা জিনিস যার আবিস্কার জীবনকে করেছে গতিময়। এই গতিময় জীবনকে আরামদায়ক ও নিরাপদ করার জন্যে একজন মোটরসাইকেলিস্ট সব সময় নির্ভর করে ভালো মানের টায়ারের উপরে। সেই ধারাবাহিকতায় এবার আমি ব্যবহার করছি Tourino RoadGripper টায়ারটি। এই টায়ারটি ইন্সটল করার পর প্রখর রোদের মধ্যে বাইক চালিয়েছি, বাইক চালিয়েছি বৃষ্টিতে। অফরোডেও চালানো হয়েছে বেশ। সব মিলিয়ে হিসাব করলে ৩০০০ কিলোমিটারেরও বেশি চালানো হয়েছে। তাই ভাবলাম আমার এক্সপেরিয়েন্স আপনাদের সাথে শেয়ার করি।

আমি বরাবরই একটু এক্সপেরিমেন্টাল মানুষ। ইতোঃমধ্যেই আমি MRF, CEAT, Timsun ও Michelin টায়ার ব্যবহার করেছি আমার বিগত বাইক গুলোতে। তাই একটু পরীক্ষামূলক মনোভাব নিয়েই এবার Tourino RoadGripper টায়ারটি লাগিয়েছি। মূলত এটি ব্যবহার করার কারণ হচ্ছে এর প্যাটার্ন, এছাড়াও এর দাম ও মানের সামঞ্জস্যতা।

 

ব্যবহারের অভিজ্ঞতাঃ

১) শুকনো রাস্তায় এই টায়ারটির রেসপন্স বেশ ভালো পেয়েছি। এর প্যাটার্ন এর জন্য এই টায়ারটি খুব ভালোভাবেই রাস্তাকে আঁকড়ে ধরতে পারে। হালকা কর্নারিং ও এমার্জেন্সি ব্রেকের সময় এই টায়ারটি ভালো পারফরম্যান্স দিয়েছে। কিন্তু এই টায়ারটি নিয়ে ভেজা রাস্তায় চালানোর ক্ষেত্রে আমি একটু কনফিডেন্স এর অভাবে ভুগছিলাম। কেন জানি মনে হচ্ছিল, আরেকটু ভালোভাবে রাস্তাটাকে গ্রিপ করতে পারলে ভালো হতো। ভেজা রাস্তায় এর পারফরম্যান্স আরো ভালো আশা করেছিলাম।

২) এটা ব্যবহারের পর মনে হয়েছে, এটাকে টেকসই করতে যেয়ে এতে একটু হার্ড ম্যাটেরিয়াল ব্যবহার করা হয়েছে। যদি আরেকটু সফট হত তাহলে মনে হয় এর পারফরম্যান্স অনেক গুনে বেড়ে যেত। ভেজা রাস্তায় গ্রিপিং এর যে ইস্যুটা মনে হয়েছে, হয়তো এর ম্যাটেরিয়াল একটু সফট হলে তা থাকতো না।

৩) এটাকে হাতে নেয়ার পর মনে হয়েছিল অন্য গুলোর তুলনায় এই টায়ারটি একটু ভারী। বাইকে ইন্সটল করার পরও প্রথম দিকে মনে হচ্ছিল এটি অন্যগুলো তুলনায় একটু ভারী। কিন্তু কিছুদিন চালানোর পরে এর ওয়েট ব্যালেন্স, ওজনের ব্যাপারটাকে তুচ্ছ করে দিয়েছে।

৪) বাজারে যে টায়ারগুলো পাওয়া যায়, এর মধ্যে অনেকগুলোই ১০-১২ হাজার কিলোমিটার চলার পরে মলিন হয়ে পড়ে। প্রথমের মতন পারফরম্যান্স দেয় না। কিন্তু এই টায়ারটি ব্যবহার করার পরে মনে হচ্ছে এইটা যতদিন টিকবে একই রকম পারফরম্যান্স দিয়ে যাবে। কারণ, টায়ারটি বেশ পুরু। এটা ক্ষয় হওয়া মোটামুটি সময় সাধ্য।

৫) যেহেতু ভিজে রাস্তাতে এর গ্রিপ একটু কম, তাই ভেবেছিলাম অফ রোডেও এই টায়ারটি নিয়ে আমাকে একটু বেগ পেতে হবে। কিন্তু আমার ধারণা ভূল ছিল। অফ রোডে এই টায়ারটির স্মার্ট পারফরমেন্স মনোমুগ্ধকর। উঁচু নিচু, খরবরে মাটি ধরে চলতে পারে এটি।

৬) Tourino RoadGripper টায়ারটির প্যাটার্ন রাস্তায় চলার জন্যে ভালো লেগেছে। বিট গুলো খাড়া এবং গভীরতা বেশ ভালো। যদি সঠিক পরিমাণ টায়ার প্রেসার থাকে তাহলে রাস্তায় চলার সময় রাস্তার সাথে এর ফ্রিকশনটি অনুভব করা যায়।

টিপস: টায়ারের রোটেশন ডিরেকশন সাইনটি একটা তীর চিহ্ন দ্বারা নির্দেশিত থাকে টায়ারের গায়ে। চাকা যেদিকে ঘুরবে, টায়ারের নির্দেশিত তীর চিহ্নের মাথা সেই দিকে থাকবে। যদি সঠিক ডিরেকশনে টায়ার না লাগানো হয়, তাহলে রাস্তার সাথে টায়ারের ফ্রিকশন ঠিক ঠাক ভাবে হবে না। তাতে করে টায়ারের গ্রিপ কমে যাবে ও টায়ারটি তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে।

 

আমি এটা বলবো না যে, যত ব্যবহার করছি ততই মুগ্ধ হচ্ছি কিন্তু আমি অবশ্যই এটা বলব, এটি ব্যবহার করে ভালো লাগছে।

অলি আহাদ খান
অলি আহাদ খান এর সর্বশেষ লেখাগুলি (see all)

Related Posts

Add Comment