Suzuki Bangladesh
"হেলমেট সার্টিফিকেশন" এর এ টু জেড (DOT, ECE, SNELL, SHARP রেটিং, FIM ইত্যাদি) - দেশি বাইকার

“হেলমেট সার্টিফিকেশন” এর এ টু জেড (DOT, ECE, SNELL, SHARP রেটিং, FIM ইত্যাদি)

Tourino Tyres

হেলমেট কি শুধুই আইন রক্ষার জন্য, না নিজের সুরক্ষার জন্য? বাংলাদেশের রাইডাররা এখনও হেলমেটের ব্যবহার নিয়ে সচেতন নয়। অনেকেই হেলমেট পরে থাকেন শুধুমাত্র আইনের হাত থেকে বাঁচার জন্য। হেলমেটটি সার্টিফাইড কিনা বা দূর্ঘটনার সময় যথেষ্ট সাপোর্ট দেবে কিনা এ নিয়ে কতজনই বা খেয়াল রাখেন।

হেলমেট ব্যবহারের ফলে আপনি শুধুমাত্র যে শারীরিক ক্ষতির হাত থেকে বেঁচে যাবেন তা নয়, এটি আপনার অর্থনৈতিক ক্ষতির হাত থেকেও বাঁচাবে। WHO (World Health Organization) এর মতে, শুধুমাত্র দুর্ঘটনার কারনে একটি দেশের GDP এর ৩% ক্ষতি হয়। হেলমেট ব্যবহারের ফলে একজন রাইডারের মৃত্যুঝুঁকি ৪০% এবং মারাত্মক আঘাত পাওয়ার সম্ভাবনা ৭০% কমে আসে।

এবার আসা যাক সার্টিফাইড হেলমেট নিয়ে। আমাদের দেশের অনেক রাইডারই এখনও সার্টিফাইড হেলমেট নিয়ে সচেতন নয়। অনেকেই শুধুমাত্র আইন রক্ষার জন্য হেলমেট পড়ে থাকে আবার কখনও সস্তা হেলমেট কিনে থাকেন টাকা বাঁচানোর জন্য। কখনো ভেবে দেখেছেন কি দূর্ঘটনার সময় এসব হেলমেট আপনাকে সুরক্ষা দেবে তো?

বিশ্বের বিভিন্ন দেশে সার্টিফাইড হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। আর হেলমেটের সক্ষমতা যাচাইয়ের জন্য প্রতিষ্ঠিত হয়েছে অনেক প্রতিষ্ঠান। বিশেষ করে DOT, ECE, Snell, NBR  ইত্যাদি প্রতিষ্ঠানগুলো হেলমেট সার্টিফিকেশনে বেশ নামকরা। নানান পরিক্ষার মাধ্যমে এই প্রতিষ্ঠানগুলো হেলমেটের গুনাগুন এবং দুর্ঘটনার সময় ভাল সাপোর্ট দেবে কিনা তা নির্নয় করে থাকে। আসুন জেনে নেয়া যাক এই প্রতিষ্ঠানগুলো সম্পর্কে এবং কিভাবে তারা হেলমেট পরিক্ষা করে থাকে সেসব বিষয়গুলো।

DOT (The Department of Transportation): 

এটি মূলত একটি আমেরিকারন বেস প্রতিষ্ঠান যা পরিচালিত হয় National Highway Traffic Safety Administration (NHTSA) এর অধীনে। এটি একটি সরকারি প্রতিষ্ঠান যা বিভিন্ন পরিক্ষা নিরিক্ষার মাধ্যমে হেলমেটের সক্ষমতা যাচাই করে। হেলমেট পরিক্ষার সময় এর ভিতর মাথা আকৃতির ডামি প্রবেশ করানো হয় এবং বিভিন্ন দিক থেকে এর চাপ প্রয়োগের মাধ্যমে স্থিতি পরিমাপ করা হয়। শুধু তাই নয়, হেলমেটটি কতটা G-Force নিতে সক্ষম তাও পরিক্ষা করা হয়। প্রত্যেকটি পরিক্ষা দুই বার করে করা হয় যাতে হেলমেটটি বেশকিছু আঘাতের পরও টিকে থাকে। এছাড়াও হেলমেটের ধারন ক্ষমতা ঠিক আছে কিনা এবং দূর্ঘটনার সময় মাথার সাথে ঠিকমত আটকে থাকবে কিনা তা যাচাই করা হয়।

DOT টেস্ট প্রক্রিয়াঃ 

১। হেলমেটকে ১.৮৩ মিটার উপর থেকে একটি গোলাকার লোহার পাটাতনের উপর ফেলা হয়।

২। হেলমেটকে পুনঃরায় একটি সমতল পাটাতনের উপর ১.৮৩ মিটার উপর থেকে ফেলা হয়।

৩। নির্দিষ্ট দিক থেকে হেলমেটের উপর প্রেশার প্রদান করা হয়।

৪। হেলমেটটি কতটা  শক্তিশালী তা যাচাইয়ের জন্য ২ মিনিট ধরে ৩০০ পাউন্ডের বল প্রয়োগ করা হয়।

অনেক সময় হেলমেট প্রস্তুতকারি প্রতিষ্টানগুলো নিজেরাই এই DOT টেস্ট করে থাকে। ফলে অনেক ক্ষেত্রে এই সার্টিফিকেশনে প্রশ্নবিদ্ধ হতে পারে।

Snell:

Snell Memorial Foundation প্রতিষ্ঠিত হয় ১৯৫৭ সালে। SNELL সার্টিফিকেশন হেলমেটের জগতে বেশ বিশ্বস্ত, যাকে হেলমেটের সেফটিতে “Golden Standard” হিসেবে ধরা হয়। এটি একটি বেসরকারি এবং Non-profit প্রতিষ্ঠান। এটি শুধুমাত্র প্রস্তুতকৃত হেলমেটই পরিক্ষা করে না বরং হেলমেট তৈরীর কাঁচামালও পরিক্ষা করে থাকে। Snell তাদের পরিক্ষাগুলো করার সময় DOT এর থেকেও বেশি নিয়ম মেনে চলে। তাছাড়া প্রতি ৫ বছর পর পর তারা তাদের সার্টিফিকেশন স্ট্যান্ডার্ড পরিবর্ধন করে থাকে।

SNELL টেস্ট প্রক্রিয়াঃ 

১। DOT টেস্টে ২টি পাটাতনের উপর হেলমেট পরিক্ষা করা হলেও SNELL টেস্টে ব্যবহার করা হয় ৫টি পাটাতন। যা বিভিন্ন এঙ্গেলের হয়ে থাকে।

২। DOT টেস্টে ১.৮৩ মিটার উপর থেকে হেলমেট নিচে ফেলে পরিক্ষা করলেও SNELL টেস্টে বিভিন্ন উচ্চতা থেকে হেলমেট নিচে ফেলে পরিক্ষা করা হয়।

৩। SNELL চিনবার টেস্টের পাশাপাশি হেলমেটের উপরের অংশেরও নির্দিস্ট চাপ প্রয়োগের মাধ্যমে পরিক্ষা করে থাকে।

৪। এছাড়াও তারা হেলমেটের ভাইসরও পরিক্ষা করে থাকে। ভাইসরটিতে এয়ারগান দিয়ে ৩টি সীসার বুলেট ফায়ার করার মাধ্যমে তা পরিক্ষা করা হয়।

DOT টেস্টিং বাধ্যতামূলক করা হলেও SNELL টেস্ট বাধ্যতামূলক নয় এবং অনেক ক্ষেত্রে SNELL টেস্ট DOT টেস্টের থেকে এগিয়ে। একটি হেলমেট SNELL টেস্ট পরিক্ষা পাশ করার পরই কেবলমাত্র প্রস্তুতকারক কোম্পানি তাদের হেলমেটে SNELL এর স্টিকার ব্যবহার করতে পারবে।

ECE (Economic Commission for Europe):

ECE প্রতিষ্ঠিত হয় ১৯৫৮ সালে ইউনাইটেড নেশন্স এর অধীনে। বিশ্বের ৫০ টির বেশি দেশে এবং বিভিন্ন রেসিং সংগঠনগুলো ECE এর নিয়মগুলোকে স্ট্যান্ডার্ড হিসেবে মেনে চলে।  ECE এর টেস্টিংগুলো সবথেকে আধুনিক এবং DOT, SNELL টেস্টের থেকেও বেশি কঠোর নিয়ম মেনে করা হয়। এর টেস্টিং প্রক্রিয়া অনেকটা DOT এবং SNELL টেস্টের মত হলেও তার সাথে আরও কিছু নিয়ম যুক্ত করা হয়েছে। Impact absorption টেস্টের পাশাপাশি এখানে rotational force টেস্টও করা হয়। এছাড়া হেলমেটের উপরিভাগ ঘর্ষন প্রতিরোধী কি না সেটিও পরিক্ষা করা হয়, যা DOT এবং SNELL টেস্টিংয়ের সময় করা হয় না।

ECE টেস্টিংয়ের জন্য প্রস্তুতকারক কোম্পানি ৫০ ইউনিট হেলমেট/ভাইসর ECE এর কাছে পাঠায় স্বাধীনভাবে পরিক্ষা করার জন্য। এই পরিক্ষা করা হয় ৩য় পক্ষ কোন  প্রতিষ্ঠানে। যেখানে ওই কোম্পানির প্রতিনিধি দল এবং ECE এর কর্মকর্তাগন উপস্থিত থাকে।

ECE 22.05 টেস্টিং প্রক্রিয়াঃ 

১। হেলমেটটি কতটা আঘাত সহ্য করতে পারে তা যাচাইয়ের জন্য হেলমেটটিকে একটি সমতল পাটাতনের উপর ফেলা হয়।

২। হেলমেট বেল্টের স্লিপেজ পরিক্ষা করা হয়।

৩।  হেলমেট বেল্টটিতে ৩০৩ কেজি পরিমান চাপ প্রয়োগের মাধ্যমে এর স্থিতিস্থাপকতা পরিক্ষা করা হয়।

৪। হেলমেটটি ঘর্ষন প্রতিরোধী কিনা তা পরিক্ষা করা হয়।

৫। হেলমেটটির শেল ৬৮ কেজি চাপে বেকে/ভেংঙ্গে যায় কিনা তা যাচাই করা হয়।

৬। ভাইসরটি হেলমেটের সাথে লাগান অবস্থায় এ পরিক্ষাগুলো করা হয়।

DOT পরিক্ষা হেলমেটের জন্য বাধ্যতামূলক হলেও Snell বাধ্যতামূলক নয়। হেলমেট বাজারজাত করার পূর্বেই ECE পরিক্ষা করাতে হয়। যদি কোন হেলমেট ECE পরিক্ষায় ব্যার্থ হয় তাহলে সেই হেলমেট বাজারজাত করা হয় না।

SHARP (The Safety Helmet Assessment and Rating Programme):

হেলমেট টেস্ট রেটিংয়ে এক যুগান্তকারী নাম হচ্ছে SHARP, যারা তাদের যাত্রা শুরু করে ২০০৭ সালে। মূলত এটি একটি ব্রিটিশ সরকারের আওতাধীন হেলমেট রেটিং প্রোগ্রাম, যার উদ্দেশ্য হল ইউনাইটেড কিংডমের মোটরসাইকেলের সেফটি প্রদান করা। তারা অন্যান্য হেলমেট টেস্টিং প্রতিষ্ঠানের মত একই ধারায় পরিক্ষায় না করে নতুন একটি পদ্ধতি নিয়ে এসেছে। তারা পরিক্ষা করে হেলমেট বাতিল/বৈধ না করে হেলমেটের গুনাগুনের উপর একটি রেটিং প্রদান করে। 

প্রত্যেকটি হেলমেটকে SHARP টেস্টের জন্য ৩০টি linear এবং ২টি oblique টেস্ট করা হয়। এই ৩২টি টেস্টের জন্য একই হেলমেটের ৭টি বিভিন্ন সাইজের হেলমেট নেয়া হয় এবং ৩টি ভিন্ন গতি প্রয়োগের মাধ্যমে যাচাই করা হয়।

হেলমেট নং বেগ/দ্রুতি আঘাতের ধরন এবং হেলমেটে আঘাতের অবস্থান আঘাতের স্থান
৬.০ m/s সামনে, পিছনে, ডানে, বামে এবং উপরের অংশে রৈখিক চাপ প্রয়োগ সমতল পাটাতন
৬.০ m/s সামনে, পিছনে, ডানে, বামে এবং উপরের অংশে রৈখিক চাপ প্রয়োগ  চোঁখা পাটাতন
৭.৫ m/s সামনে, পিছনে, ডানে, বামে এবং উপরের অংশে রৈখিক চাপ প্রয়োগ সমতল পাটাতন
৭.৫ m/s সামনে, পিছনে, ডানে, বামে এবং উপরের অংশে রৈখিক চাপ প্রয়োগ চোঁখা পাটাতন
৮.৫ m/s সামনে, পিছনে, ডানে, বামে এবং উপরের অংশে রৈখিক চাপ প্রয়োগ সমতল পাটাতন
৮.৫ m/s সামনে, পিছনে, ডানে, বামে এবং উপরের অংশে রৈখিক চাপ প্রয়োগ চোঁখা পাটাতন
৮.৫ m/s ডানে এবং বামে তির্যক চাপ প্রয়োগ খসখসে পাটাতন

উপরের টেস্টগুলো করার পর SHARP হেলমেটের গুনাগুন এবং স্থিতিস্থাপকতার উপর একটি রেটিং প্রকাশ করে থাকে। হেলমেটের কোন অংশ কতটুকু নিরাপত্তা দেবে তার একটি রেখচিত্র তুলে ধরে।

এখানে কালারগুলোর মাধ্যমে হেলমেটের কার্যকারিতা বোঝানো হয়েছে। এছাড়া হেলমেটটি মাথার কোন অংশে কতটুকু সেফটি প্রদান করবে তা দেখানো হয়।

FIM (Fédération Internationale de Motocyclisme):

এই প্রতিষ্ঠানটি কয়েক বছর আগে যাত্রা শুরু করলেও তারা তাদের প্রাতিষ্ঠানিক কার্যক্রম শুরু করে ২০১৯ সালের শুরুর দিকে। মূলত MotoGP, Moto2 এবং Moto3 রাইডারদের সুরক্ষার জন্যই এই প্রতিষ্ঠান তাদের যাত্রা শুরু করে। রাইডাররা যেন সঠিক এবং সুরক্ষিত হেলমেট ব্যবহার করতে পারে সেটির নিশ্চয়তা প্রদান করবে এই প্রতিষ্ঠানটি।

University of Zaragoza হচ্ছে FIM এর ল্যাবরেটরি পার্টনার যেটি স্পেনে অবস্থিত। যেখানে FIM হেলমেটগুলো বিভিন্ন উপায়ের পরিক্ষা করে এবং তা রাইডিংয়ের যোগ্যতা সম্পন্ন কিনা তা যাচাই করে। FIM Homologation এর সার্টিফিকেশন পেতে হলে অবশ্যই হেলমেটগুলোকে আন্তর্জাতিক হেলমেট স্ট্যান্ডার্ড (ECE, JIS, SNELL) পাশ করতে হবে। হেলমেটগুলো সঠিক স্ট্যান্ডার্ডের হলে সেই হেলমেটগুলোতে FIM Diagram chip স্থাপন করা হবে এবং তারপরই সেগুলো রাইডিংয়ের জন্য ব্যবহার করা যাবে। গত ৩ জুলাই ২০১৯ থেকে সকল রাইডারদের FIM সার্টিফাইড হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

NTC 4533 (NORMA TÉCNICA COLOMBIANA): 

২০০৪ সালে Colombian Technical Standard – NTC 4533 ইস্যু করার মাধ্যমে তাদের কার্যক্রম শুরু করে। এর সার্টিফিকেশন প্রদান করে the Colombian Institute of Technical Standards and Certification – (ICONTEC) যা একটি কলোম্বিয়ান NON-Profit প্রতিষ্ঠান এবং British standard BSI 6658 এর উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয়।

এর কাজ হল কলম্বিয়ার মোটরসাইক্লিস্টদের সঠিক এবং সুরক্ষিত হেলমেটের নিশ্চয়তা প্রদান করা। যেকোন হেলমেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান তাদের হেলমেট বাজারজাত করার পূর্বে অবশ্যই  NTC 4533 এর সকল পরিক্ষায় উত্তীর্ন হতে হবে এবং হেলমেটটি পর্যাপ্ত সুরক্ষা প্রদান করতে পারবে কিনা সেটা যাচাই করা হয়। ICONTEC বিভিন্ন পরিক্ষা নিরিক্ষার মাধ্যমে এই সার্টিফিকেট প্রদান করে থাকে।

উপরের আলোচিত হেলমেট সার্টিফিকেশন প্রদানকারী প্রতিষ্ঠান ছাড়াও বেশকিছু প্রতিষ্ঠান রয়েছে যারা হেলমেটের গুনগত মান পরিক্ষা করার পর সার্টিফিকেট প্রদান করে। এছাড়াও কিছু কিছু দেশের নিজস্ব হেলমেট সার্টিফিকেট প্রদানকারী প্রতিষ্ঠানও রয়েছে।

দেশ সেফটি স্ট্যান্ডার্ড
ব্রাজিল NBR 7471
তাইওয়ান CNS
অস্ট্রেলিয়া AS 1698-2006
জাপান SG অথবা JIS
নিউজিল্যান্ড NZ 5430
মালয়েশিয়া SIRIM
থাইল্যান্ড TIS
ইন্ডিয়া IS 4151
সিঙ্গাপুর PSB
কানাডা CSA CAN3-D230-M85

অনেকের মনেই প্রশ্ন থাকতে পারে MotoGP রাইডাররা কোন কোন স্ট্যান্ডার্ডের হেলমেট ব্যবহার করে? ২০০৯ সালের MotoGP commission for World Championship এর নিয়ম অনুযায়ী, হেলমেটটি অবশ্যই ফুল-ফেস হতে হবে এবং FIM স্ট্যান্ডার্ড ছাড়াও নিম্নক্ত স্ট্যান্ডার্ড অনুযায়ী তৈরী হতে হবে,

দেশ স্ট্যান্ডার্ডস
 ইউরোপ ECE 22.05
আমেরিকা SNELL M2000
জাপান JIS T8133:2000

হেলমেটটি কোন সার্টিফিকেশন পাশ করেছে তা কিভাবে বুঝবেন?

হেলমেটের সার্টিফিকেশন সাধারনত হেলমেটের পিছনের বাইরের নিচের অংশে সংযুক্ত থাকে। কিন্তু সার্টিফিকেশন লেবেলটি হেলমেটের ভিতরের প্যাডিংয়ের নিচে যুক্ত থাকে। হেলমেটের ম্যানুয়াল বইয়ে হেলমেট ম্যানুফ্যাকচারারের নাম, তৈরীর তারিখ, প্রডাক্ট কোড, হেলমেটের সাইজ, হেলমেট তৈরীর কাঁচামাল এবং রক্ষনাবেক্ষনের নিয়ম উল্লেখ করা থাকে। এছাড়াও Google search করার মাধ্যমেও আপনি আপনার পছন্দের হেলমেটটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

সবথেকে ভাল হেলমেট সেফটি স্ট্যান্ডার্ড কোনটি?

তাহলে কোন সেফটি স্ট্যান্ডার্ড সব থেকে ভাল? অনেকের মনেই এই প্রশ্ন আসতে পারে। মূলত সকল সার্টিফিকেশন টেস্টিই কিছু বেসিক নিয়ম মেনে করা হয়ে থাকে। হেলমেট পরিক্ষার নির্দিস্ট কিংবা আন্তর্জাতিক কোন মানদণ্ড নেই। অনেক সময় সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমেও এই সার্টিফিকেশন টেস্ট করা হয়। আবার বেশ কিছু NON-profit বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে যারা এই সার্টিফিকেশন প্রদান করে থাকে। যেকোন সেফটি স্ট্যান্ডার্ড হেলমেটিই আপনাকে সুরক্ষা প্রদান করবে। তবে DOT, ECE, SNELL, SHARP Rating এবং FIM সার্টিফিকেশনে বিশ্বব্যাপি বেশ প্রসিদ্ধ এবং গ্রহনযোগ্যতা সবথেকে বেশি।

 

মন্তব্য
Shell Advance

About The Author

Related Posts

error: Content is protected !!
×