Suzuki Bangladesh
Yamaha Ray ZR Street Rally ফার্স্ট ইমপ্রেশন রিভিউ

Yamaha Ray ZR Street Rally ফার্স্ট ইমপ্রেশন রিভিউ

Tourino Tyres

গত বছরের আগষ্টে বাংলাদেশে লঞ্চ হয় Yamaha Ray ZR স্কুটারটি যার লুকস ছিল অসাধারণ। আমার টিম দেশি-বাইকার স্কুটারটি টেস্ট রাইড করেছিলাম এবং বেশ সন্তুষ্ট ছিলাম এর পারফর্মেন্স নিয়ে। স্কুটারটি আমরা চালিয়েছিলাম প্রায় ২৬০০ কিঃমি এবং টানা প্রায় ৪৫০ কিঃমিঃ লং করা হয়েছিল এটিতে। লং ট্যুরে একটি স্কুটার কতটা ভাল পারফর্ম করতে পারে তা এই স্কুটারটি চালিয়ে আমরা অনুধাবন করেছিলাম। যদিও ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি কিছুটা কম আর ব্রেক ইন পিরিওডে মাইলেজ কিছুটা কম পেয়েছিলাম কিন্তু এছাড়া বাকি সব অভিজ্ঞতা ছিল দারুণ।

আমরা জানি ইয়ামাহা একটি নামকরা মোটরসাইকেল ব্রান্ড। স্কুটার মার্কেটে নিজেদের আধিপত্ত আরো কিছুটা বাড়াতে তারা একের পর এক নিয়ে আসছে নানা নতুন ডিজাইন, ফিচারসমৃদ্ধ, যুগোপযোগী নানা স্কুটার। কিছু দিন আগে তারা বাংলাদেশে লঞ্চ করে Ray ZR এর নতুন একটি ইডিশন যেটি হচ্ছে Ray ZR Street Rally.

বেশ কিছু জিনিস আপগ্রেড করা হয়েছে এই ভার্সনটিতে। আগের এনালক মিটারের জায়গায় সম্পূর্ন ডিজিটাল মিটার রিপ্লেস করা হয়েছে। নতুন কালার এবং গ্রাফিক্স আনা হয়েছে এই স্ট্রিট র‍্যালি ইডিশনে। ফ্রন্ড ইন্ডে নতুন ভাইজর যুক্ত করা হয়েছে, যার সাথে রয়েছে নাকল গার্ড। রাইডারের সিটের নিচে রয়েছে ইউএসবি পোর্ট সেট-আপের অপশন, যদিও এটি বাই ডিফল্ট থাকে না কিন্তু অপশন রয়েছে যা পরবর্তীতে আপনি চাইলে সেট করে নিতে পারেন।

Yamaha Ray ZR Street Rally Review

স্কুটার হলেও এর ফ্রন্ট ইন্ড এবং ওভারওল ডিজাইন বেশ স্পোর্টি। আর তাই এটি নারী এবং পুরুষ উভয় রাইডারদের জন্য মানানসই। সব মিলিয়ে এটিকে একটি অন্যতম সেরা ইউনিসেক্স স্কুটার বলতে হবে। স্কুটারটির দাম নির্ধারন করা হয়েছে ১ লাখ ৬৫ হাজার টাকা।

বাইক বা স্কুটি যাই হোক না কেন, সবার আগে একজন ক্রেতা যা চিন্তা করেন তা হচ্ছে লুকস। আর এই ধাপে Ray ZR-কে এর প্রতিদ্বন্দ্বী স্কুটারগুলোর থেকে অবশ্যই এগিয়ে রাখতে হবে। এর মাঝে এক ধরনের স্পোর্টস লুক আমরা দেখতে পেয়েছি।

ইয়ামাহার এই স্কুটারটিতে রয়েছে ১১৩ সিসি’র এয়ারকুলড ব্লু-কোর ইঞ্জিন যা ৭.১ বিএইচপি ম্যাক্সিমাম পাওয়ার এবং ৮.১ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে পারে। ইন্ট্রুমেন্ট প্যানেলটি সম্পূর্ন ডিজিটাল যা আগের ভার্সনটিতে ছিল না।

নতুন এই ভার্সনটিতে থাকছে বোল্ড নিউ ভাইজর এবং সাথে রয়েছে নাকল গার্ড যা এটিকে আরো বেশ খানিকটা স্পোর্টি লুক দিয়েছে। শুধু ডিজাইনের জন্য নয় বরং নাকল গার্ডটি দেয়া হয়েছে ছোট খাট এক্সিডেন্টে রাইডারের হাতকে প্রটেক্ট করার জন্য। স্ট্রিট র‍্যালিতে ব্যবহার করা হয়েছে FZ 25 এর রেয়ার ভিউ মিরর। এটিতে রয়েছে কী সাটার লকিং সিস্টেম এবং কোন ভাবেই ডুপলিকেট চাবি এতে কাজ করবে না যার ফলে স্কুটারটি পার্কিংয়ে রেখে আপনি বেশ নিশ্চিন্তে থাকতে পারেন।

Ray ZR Street Rally features

ইয়ামাহা তাদের ব্রেকিং নিয়ে সব সময় সচেতন। Ray ZR-এর ক্ষেত্রেও এর ব্যতীক্রম হয়নি। এর সামনে রয়েছে ১৭০ মিঃমিঃ ডিক্স ব্রেক এবং পেছনে ১৩০ মিঃমিঃ ড্রাম ব্রেক। শুধু তাই নয় সাথে থাকছে ইউনিফাইড ব্রেকিং সিস্টেম  অর্থ্যাত যখন পিছনের ব্রেকটি প্রেস করবেন, তখন সামনের এবং পেছনের চাকায় এটি একই সাথে কাজ করবে। যার ফলে স্কীড করার সুযোগ অনেকটা কমে যাবে।

Ray ZR-এ রয়েছে বেশ প্রসস্থ ২টি লেভেলের সিট, যা কিনা রাইডার এবং পিলিয়ন উভয়কেই বেশ আরাম প্রদান করে। সাথে পিলিয়নের সেফটির জন্য থাকছে গ্রাব রেইল। সামনে এবং পিছনে ১০ ইঞ্চি এলয় হুইল ব্যবহার করা হয়েছে যার সাথে থাকছে টিভিএস ব্রান্ডের 90/100 সেকশন টায়ার।

স্কুটারটিতে ইলেক্ট্রিক এবং কিক স্টার্ট পদ্ধতি রয়েছে। ব্যবহার করা হয়েছে ভি-বেল্ট অটোমেটিক গিয়ার-বক্স। ১০৩ কেজি ওজনের স্কুটারটির সীটের নিচে রয়েছে ২১ লিটারের সমপরিমাণ বৃহৎ স্টোরেজ আর রাইডারের হাতের কাছে রয়েছে ২টি ফ্রন্ট পকেট। স্কুটারটির ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি কিছুটা কম যা ৫.২ লিটার। ইয়ামাহা ক্লেইম করে স্কুটারটিতে মাইলেজ পাওয়া যাবে ৬৬ কিঃমিঃ/লিটার কিন্তু আগের ভার্সনটিতে টেস্ট রাইডের সময় আমরা মাইলেজ পেয়েছিলাম ৪৫+ কিঃমিঃ/লিটার।

সামনে টেলিস্কোপিক এবং পেছনে ইউনিট সুইং সাসপেনশন ব্যবহার করা হয়েছে। সাসপেনশনের পারফর্মেন্স ভাল তবে স্কুটারের ওজন যেহেতু তুলনামূলক কম হয় তাই অফ-রোডের জন্য এটি খুব একটা উপযোগী নয়।

সব মিলিয়ে সিটি এবং হাইওয়ে রাইডিংয়ের জন্য এটি একটি চমৎকার স্কুটার। ইয়ামাহা বিভিন্ন ইভেন্টে তাদের বাইক এবং স্কুটারগুলো টেস্ট রাইডের সুযোগ দিয়ে থাকে, যেখানে চাইলে আপনি এই স্কুটারটি টেস্ট রাইড দিতে পারবেন। এছাড়াও তেজগাঁওতে এসিআই মোটরসের নিজস্ব শো-রুম যোগাযোগ করে টেস্ট রাইডের সুযোগ করে নিতে পারেন।

সর্বপরি, সিটি কিংবা হাইওয়ে রাইডিংয়ে লেন পরিবর্তনের সময় লুকিং গ্লাস ফলো করুন এবং ইন্ডিকেটর লাইট ব্যবহার করুন।

~ লিভ ফ্রি, রাইড সেইফ /.

মন্তব্য
Shell Advance

About The Author

Related Posts

error: Content is protected !!
×