Suzuki Bangladesh
Suzuki Burgman Street 125 ফার্স্ট ইমপ্রেশন রিভিউ

Suzuki Burgman Street 125 ফার্স্ট ইমপ্রেশন রিভিউ

Tourino Tyres

বর্তমান চাহিদার কথা মাথায় রেখে সুজূকি বাজারে লঞ্চ করছে নতুন মডেল এবং আধুনিক ফিচার সমৃদ্ধ স্কুটার। Suzuki Access 125 এর ব্যাপক সাফল্যের পর তারা কিছুদিন আগে বাংলাদেশে লঞ্চ করেছে Suzuki Burgman Street 125. এটি একটি Maxi scooter. এর লুকস এবং ডিজাইন সচরাচর স্কুটারগুলোর থেকে আলাদা।

Suzuki Burgman Street 125 দেখতে যেমন চমৎকার তেমনই এর পাওয়ায় ডেলিভারি অনেক ভাল। যদিও এর ইঞ্জিনটি Suzuki Access থেকে নেয়া তবে এর ইঞ্জিন রেসপন্স এবং টিউনিং Suzuki Access এর থেকে ভাল মনে হয়েছে। জাপানিজ ব্রান্ডের স্কুটার হওয়ার এর বিল্ড কোয়ালিটিতে কোন কমতি রাখেনি Suzuki. Maxi scooter বলতে Touring স্কুটারকে বোঝান হয়।

স্কুটারটির বিভিন্ন পার্টস যেমন হেডল্যাম্প ও টেইল ল্যাম্প ইউনিট, ডিজিটাল ড্যাশবোর্ড, হ্যান্ডেলবার, সিট, পিলিওন ফুটরেস্ট, পিলিওন গ্রাবরেইল, মাডগার্ড ইত্যাদির দেখলেই বোঝা যায় এটি একটি প্রিমিয়াম স্কুটার। এর যে জিনিসটি প্রথমেই চোখে পড়বে তা হচ্ছে এর এগ্রেসিভ ফ্রোন্ট ডিজাইন। এছাড়াও এর Suzuki এবং Bergman এর 3D লোগো বেশ নজর কারবে। এছাড়াও এর ব্রেকিং আরও উন্নত করার জন্য যুক্ত করা হয়েছে Combined Braking system অর্থাৎ CBS. এর ইঞ্জিনের acceleration এবং পাওয়ার ডেলিভারিও অনেক ভাল।

এর ৩টি কালার বাজারে Available যেগুলো হচ্ছে Grey, White and Black আর এর মূল্য নির্ধারন করা হয়েছে ২,৪৯,০০০ টাকা।

প্রথমেই আলোচনা করা যাক স্কুটারটির ইঞ্জিন নিয়ে। এটিতে ব্যবহার করা হয়েছে ৪-স্ট্রোক, সিংগেল সিলিন্ডার এবং ২-ভালবের ১২৪ সিসির ইঞ্জিন এবং যাবে ঠান্ডা করার জন্য ব্যবহার করা হয়েছে এয়ার-কুলড সিস্টেম। এর ইঞ্জিন ক্যাপাসিটি এবং ডিসপ্লেসমেন্ট Suzuki Access এর মত হলেও এটি অনেক রিফাইন্ড এবং পারফরমেন্স ওরিয়েন্ট। এটি 8.6 bhm ম্যাক্সিমাম পাওয়ার @7000 rpm এবং 10.2 Nm টর্ক @5000 rpm উৎপন্ন করতে পারে। আমরা স্কুটারটি কিছুক্ষন চালিয়েছিলাম এবং এর পাওয়ার ডেলিভারি ও acceleration অনেক ভাল মনে হয়েছে। অনেক ১২৫ সিসির স্কুটারের থেকে যা অনেক ভাল। এর টপস্পিড প্রায় ১০৫ কিমি/ঘন্টা হবে বলে আশা করা যায়।

 

স্কুটারটিতে Automatic Transmission এর বদলে Continuously Variable Transmission অর্থাৎ CVT ব্যবহার করা হয়েছে। এটি স্কুটারটির quick acceleration এ সাহায্য করবে।

এর লুকস এবং ডিজাইন দারুন aggressive. এর ফ্রোন্ট ইন্ডে ব্যবহার করা হয়েছে ক্রোম ফিনিস্ট যা এর সৌন্দর্যকে আরও বাড়িয়ে দিয়েছে। এর হেডল্যাম্পটি U shaped এবং LED. এছাড়াও টেইলল্যাম্প এবং ইন্ডিকেটর লাইটগুলোও LED. এর windscreen টি তুলোনামূলক ছোট এবং এটিকে স্পোর্টস লুক দিয়েছে। এর ইন্ডিকেটর লাইটগুলো এর বডির সাথে এডজাস্ট করা। এর mirror গুলো দেখতে অনেক স্টাইলিশ এবং এতে অনেক Wide View পাবেন। এছাড়া পিলিওনের সুবিধার জন্য পিছনে যুক্ত করা হয়েছে একটি মেটালের Grabrail. পিছনের চাকায় যুক্ত করা হয়েছে Mudguard. এর Exhaust টি অনেক স্পোর্টি এবং স্টাইলিশ।

এর হ্যান্ডেলবারটি কিছুটা আপ-রাইজড যা রাইডারের জন্য সুবিধাজনক। সিটটি বেশ প্রসস্ত এবং লম্বা। যা City কিংবা Long Ride এ আপনাকে যথেষ্ট কমফোর্ট দেবে। রাইডারের ফুট রেস্টও অনেক বড় এবং এডিশনাল হিসেবে যুক্ত করা হয়েছে Flexi Foot Position. এছাড়া Pillion foot rest টিও Alluminium এর।

এর build quality চমৎকার। প্রিমিয়াম কোয়ালিটির স্কুটার হওয়ায় এর build quality নিয়ে কোন প্রশ্ন না করাই উচিৎ। স্কুটারটির সাইড বডি ডিজাইন এবং কালার সেডগুলোও আকর্ষনীয়। স্কুটারটির ওজন এর সাইজের তুলোনায় অনেক কম যা ১০৮ কেজি এবং এটিতে ৫.৬ লিটার পর্যন্ত ফুয়েল ধরতে পারে। এর সামনে Telescopic এবং পিছনে swingarm mono-shock সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এটি আপনাকে যেকোন রোড কন্ডিশনে comfort প্রদান করবে।

আগের যেকোন স্কুটারের থেকে এর ব্রেকিং সিস্টেম অনেক উন্নত করেছে Suzuki. এর সামনে ১৭০ মিমি এর Disc এবং পিছনে ১৩০ মিমি এর ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। এর সামনের ডিস্ক ব্রেকে ইন্সটল করা হয়েছে Nisin Calipar। এটিতে যুক্ত করা হয়েছে Combined Braking System অর্থাৎ CBS. এটি আপনাকে Proper ব্রেকিং পেতে সহায়তা করবে এবং স্কুটারের স্কিড করার হাত থেকে রক্ষা করবে।

সামনের এবং পিছনের হুইলে ব্যবহার করা হয়েছে ৯০/৯০ সেকশনের টিউবলেস টায়ার। কিন্তু সামনের চাকার রিমের সাইজ পিছনের চাকার রিমের সাইজের চেয়ে ২ ইঞ্চি বড়। স্কুটারটির সিট স্টোরেজ ২১.৫ লিটার যেখানে আপনি প্রয়োজনীয় জিনিস রাখতে পারবেন। এছাড়াও এর সামনে ২ লিটারের সমমান একটি স্টোরেজ, একটি ফ্রোন্ট পকেট এবং মোবাইল চার্জিংয়ের জন্য থাকছে USB Socket. এটি একটি Maxi-Scooter হওায়ায় এর Dimension কিছুটা বড়। Burgman Street 125 এর Seat Height ৭৮০ মিমি, Ground clearance ১৬০ মিমি এবং হুইল বেজ ১২৬৫ মিমি।

Burgman Street 125 এর Instrument cluster টি সম্পুর্ন ডিজিটাল যা দেখতে অনেকটা Suzuki Gixxer 155 এর মত। এটি হ্যান্ডেলবারের মাঝখানে স্থাপন না করে কিছুটা সামনে স্থাপন করেছে যা এর Sportiness কে আরও বাড়িয়ে দিয়েছে। এটিতে speedometer, Trip meter এবং Odometer পাশাপাশি সকল প্রয়োজনীয় ফিচার থাকছে এটিতে। এছাড়া এটিতে যুক্ত করা হয়েছে Key Sutter Lock। এর ফলে স্কুটারটির চাবি ছাড়া অন্যকোন চাবি দিয়ে অন হবে না।

সব মিলিয়ে যারা স্কুটার পছন্দ করেন এবং মীড বাজেটে প্রিমিয়াম স্কুটার খুঁজছেন তাদের জন্য Burgman Street 125 হতে পারে বেটার অপশন।

সব সময় জুতা এবং হেলমেট পড়ে বাইক চালাবেন।

লিভ ফ্রি, রাইড সেফ ./-

মন্তব্য
Shell Advance

About The Author

Related Posts

error: Content is protected !!
×