Suzuki Bangladesh
বাংলাদেশে ইয়ামাহার মোটরসাইকেল এসেম্বল শুরু, ৬ মাস পর থেকে উৎপাদন - দেশি বাইকার

বাংলাদেশে ইয়ামাহার মোটরসাইকেল এসেম্বল শুরু, ৬ মাস পর থেকে উৎপাদন

Tourino Tyres

ইয়ামাহা মোটরসাইকেলের বাংলাদেশি অথোরাইজড ডিস্ট্রিবিউটর এসিআই মোটরস লিমিটেড ১১/০৫/২০১৯ ইং আনুষ্ঠানিকভাবে তাদের প্রথম CKD (Completely Knock Down) কারখানা বাংলাদেশে উদ্বোধন করে। যেটি গাজিপুর জেলার শ্রীপুরে অবস্থিত। আজ ঢাকার পাঁচ তারকা হোটেল লা মেরিডিয়ানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেস্টা জনাব সালমান এফ রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব কাজী মোঃ আমিনুল ইসলাম (এক্সিকিউটিভ চেয়ারম্যান, বিআইডিএ), জনাব ইয়াসুটাকা সুজুকি (এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজার, ইয়ামাহা) এবং জনাব আনিস উদদ্দৌলা (চেয়ারম্যান, এসিআই গ্রুপ), এসিআই মোটরস এর ম্যানেজিং ডিরেক্টর ডঃ এফএইস আনসারী এবং এসিআই মোটরস লিমিটেডের এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব সুব্রত রঞ্জন দাস।

অতিথিদের সংক্ষিপ্ত বক্তব্য শেষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গাজীপুরে CKD কারখানার উদ্বোধন করা হয়। এই কারখানাটি হল ইয়ামাহার প্রথম CKD কারখানা যেখানে এখনই মোটরসাইকেল উৎপাদন করা শুরু না হলেও অ্যাসেম্বল করা শুরু হয়েছে। প্রাথমিক অবস্থায় শুধুমাত্র সংযোজন করা হলেও আগামী ৬ মাস পর উৎপাদন কার্যক্রম শুরু করবে এসিআই। আগে বাংলাদেশে অধিকাংশ বড় বড় ব্রান্ড CKD কারখানার কার্যক্রম শুরু করেছে।

প্রশ্ন-উত্তর পর্বে এসিআই মোটরস এর ম্যানেজিং ডিরেক্টর এবং ড. এফ এইচ আনসারি বলেন, এসিআই মোটরস লিমিটেড প্রকল্পটিতে  ১০০ কোটি টাকা বিনিয়োগ করলেও প্রাথমিক পর্যায়ে ২৫ কোটি দিয়ে কাজ শুরু করা হয়েছে। সম্পূর্ন কারখানার প্রকল্পটি ৬ একর যায়গা নিয়ে গড়ে উঠেছে। এ বছর এই কারখানায় প্রাথমিকভাবে কয়েকটি মডেল অ্যাসেম্বল করা শুরু হলেও পরবর্তি বছর থেকে সকল মডেলের বাইক অ্যাসেম্বল ও উৎপাদন করা শুরু হবে। এসিআই মোটরসের প্রধান লক্ষ্য হল আগামী দুই বছরে আনুমানিক ৭০ হাজার মোটরসাইকেল উৎপাদন ও বিক্রি করা। বর্তমানে কারখানাটিতে কর্মরত আছেন ৭০০ জন শ্রমিক ও ১২০ জন ইঞ্জিনিয়ার। কিন্তু আগামী দুই বছরের মধ্যে তা ২-৩ হাজারে দাড়াবে।

এই কারখানাটিতে মোটরসাইকেল এসিআই উৎপাদন করলেও কারিগরি সহায়তা প্রদান কবে ইয়ামাহা মোটরস লিমিটেড। এই প্রথম ইয়ামাহা কোন প্রতিষ্ঠানকে তাদের মোটরসাইকেল সংযোজনের অনুমতি দিচ্ছে। ২০১৮ সালে এসিআই মোটরস ১৯ হাজার ইয়ামাহা বাইক বিক্রি করলেও এ বছর নির্ধারন করেছে ২৫ হাজার।

ACI factory in Gazipur

এসিআই মোটরস লিমিটেডের এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব সুব্রত রঞ্জন দাস এক প্রশ্নের জবাবে বলেন, অ্যাসেম্বল ও উৎপাদন কর্যক্রম শুরু হলে কিছু কিছু মডেলের বাইকের দাম হ্রাস করা হবে এবং উৎপাদিত বাইক বিদেশেও রপ্তানি করা হবে বলে জানান তিনি। তিনি আরও জানান পূর্ন অবস্থায় মোটরসাইকেল আমদানি করলে ১৫২% ভ্যাট প্রদান করতে হয় এবং দেশে সংযোজন হলে তা ৯২% এ নেমে আসে। তাই এই কারখানার কার্যক্রম শুরু হলে ইয়ামাহা বাইকের মূল্য কিছুটা কমবে তা বলাই যায়। পাশাপাশি এসিআই মোটরস লিমিটেড সরকারের কাছে মোটরসাইকেলের উপর ভ্যাট/ট্যাক্স কমানোর দাবী জানান এবং নারী ক্ষমতায়নের জন্য কাজ করার আহ্বান জানান।

মন্তব্য
Shell Advance

About The Author

Related Posts

error: Content is protected !!
×