TVS Auto Bangladesh
সেলফ কাজ না করলে কিভাবে বাইক স্টার্ট করবেন

সেলফ কাজ না করলে কিভাবে বাইক স্টার্ট করবেন

বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে মোটরসাইকেল কোম্পানিগুলো তাদের বাইকগুলোতে নিয়ে আসছে নানান আধুনিক সব ফিচারস। তবে নতুন ফিচারগুলোকে যায়গা করে দিতে কিছু সনাতন ফিচারকে ধীরে ধীরে বাতিল করা হচ্ছে। যেমন ধরা যাক কিক স্টার্টারের কথাই। আধুনিকায়নের ফলে নতুন যে বাইকগুলো বাজারে আসছে তার প্রায় সবগুলোতেই এখন সেলফ স্টার্টার ব্যবহার করা হচ্ছে। তবে স্পোর্টস এবং স্ট্যান্ডার্ড কমিউটার সেগমেন্টের বেশকিছু বাইকে এখন কিক স্টার্টার ব্যবহার করা হয় না, যেমন Yamaha R15 V3, Suzuki GSXR 150, Bajaj Pulsar Twin Disc ইত্যাদি। তাই হঠাত সেলফ কাজ না করলে কি করবেন?

যে বাইকগুলোতে ফুয়েল ইঞ্জেকশন সিস্টেম ব্যবহার করা হচ্ছে সেই বাইকগুলোতে কিক স্টার্টারের ব্যবহার দিন দিন কমছে। ফুয়েল ইঞ্জেকশন সিস্টেমের কারনে আলত ছোঁয়াতেই বাইক স্টার্ট নেয়। তবে শীতকাল কিংবা বাইকের কিছু সমস্যার কারনে কার্বুরেটর বাইকগুলো স্টার্ট নিতে কিছুটা সমস্যা দেখা দেয়। তাই প্রথমেই জেনে নেয়া যাক কি কারনে বাইক স্টার্ট নিতে সমস্যা হতে পারে।

বাইক স্টার্ট না নেয়ার কারনঃ

  • ব্যাটারিঃ সেলফ স্টার্টার ব্যবহারের জন্য সর্বদাই ব্যাটারির প্রয়োজন। অনেক সময় বাইক দীর্ঘদিন ফেলে রাখলে কিংবা ব্যাটারি ঠিকমত মেইন্টেনেন্স না করলে ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে। তাই সেলফ কাজ না করলে প্রথমেই ব্যাটারি পরিক্ষা করুন।
  • স্পার্ক প্লাগঃ বাইক স্টার্ট নেয়ার জন্য স্পার্ক প্লাগ সঠিকভাবে কাজ করা প্রয়োজন। দীর্ঘদিন বাইকের স্পার্ক প্লাগ পরিষ্কার না করলে এতে ময়লা জমতে পারে। এছাড়া অনেক সময় স্পার্ক প্লাগ লুজ হয়ে যায় তাই বাইক স্টার্ট নিতে সমস্যা দেখা দেয়।
  • ফুয়েল ট্যাংক ভেন্টঃ ফুয়েল ট্যাংকে একটি ছোট ছিদ্র রয়েছে যার মাধ্যমে ইঞ্জিনে ফুয়েল প্রবাহিত হয়। অনেক সময় নিম্নমানের ফুয়েল ব্যবহারের কারনে এই ভেন্টে ময়লা জমে যায়। যার ফলে ইঞ্জিনে পর্যাপ্ত ফুয়েল পৌঁছায় না। তাই নির্দিষ্ট সময় পর পর ফুয়েল ভেন্ট পরিষ্কার করুন।
  • সাইলেন্সারে পানি/ময়লা জমাঃ ইঞ্জিনে উৎপাদিত শক্তি ব্যবহারের পর এর ময়লা মোটরসাইকেল সাইলেন্সার দিয়ে বের করে দেয়। তবে যদি কোন কারনে সাইলেন্সারে ময়লা জমে কিংবা পানি প্রবেশ করে তাহলে বাইক স্টার্ট নিতে সমস্যা হতে পারে।

সেলফ স্টার্ট কাজ না করলে কি করবেন?

বাইকের সেলফ স্টার্টার কাজ না করলে অবশ্যই একজন দক্ষ মেকানিকের শরণাপন্ন হওয়া উচিৎ। তবে খুব জরুরী হলে কিংবা আশেপাশে যদি কোন মেকানিক পাওয়া না যায় তাহলে কি করবেন? সেলফ স্টার্টার কাজ না করলে কিছু সনাতন পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি বাইক স্টার্ট দিতে পারবেন।

  • প্রথমেই বাইকটিকে দ্বিতীয় গিয়ারে রাখুন। এরপর যদি আপনার সাথে কেউ থাকেন তা হলে তাকে দিয়ে ধাক্কা দিয়ে বাইকের গতিবেগ ১০ কিমি/ঘন্টা অতিক্রম করুন। এরপর ক্লাচ ছেড়ে দিন এবং ধীরে ধীরে বাইকের পিক-আপ বাড়ান। যদি বাইকে ফুয়েল থাকে এবং অন্যান্য কোন সমস্যা না থাকে তাহলে বাইক স্টার্ট নেবে।
  • যদি আপনার বাইকটি কার্বুরেটর ইঞ্জিনের হয়ে থাকে তাহলে এর স্পার্ক প্লাগটি চেক করুন। কেননা কার্বুরেটর ইঞ্জিন স্টার্ট না নেয়ার অন্যতম কারন স্পার্ক প্লাগে ময়লা জমা কিংবা লুজ হয়ে যাওয়া।
  • অন্য আরও একটি পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি বাইক স্টার্ট করতে পারবেন। প্রথমেই বাইকটি মেইন স্ট্যান্ড অর্থাৎ ডাবল স্ট্যান্ড করুন এবং চতুর্থ গিয়ারে রাখুন। এবার পেছনের চাকাকে ঘড়ির কাটার দিকে কিছুক্ষন ঘোরাতে থাকুন। এভাবে কিছুক্ষন ঘোরালে বাইক নিজে নিজেই স্টার্ট নেবে।

মূলত এই নিয়মগুলো জরুরী প্রয়োজনে ব্যবহার করা হয়। তাই সুযোগ থাকলে অবশ্যই একজন মেকানিকের কাছে সার্ভিসিং করিয়ে নিন।

মন্তব্য

About The Author

Related Posts

error: Content is protected !!
×