অকটেন বুস্টার কি? ফুয়েল সাশ্রয়ে এটি কতটুকু কার্যকরী

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে জীবনযাত্রা প্রায় অসহনীয় হয়ে উঠেছে। সবকিছুর সাথে সাথে, দাম বৃদ্ধি হয়েছে জ্বালানি তেলেরও। যা মোটরসাইকেল চালকদের জীবনে একটি বিরূপ প্রভাব ফেলেছে। যে মোটরসাইকেল ছিল মধ্যবিত্ত এবং নিম্নবিত্তদের অর্থ ও সময় সাশ্রয়ী যানবাহন, সেই মোটরসাইকেলটি পরিণত হতে চলেছে সৌখিনতায়। এমতাবস্থায় অনেকেই ইচ্ছা না থাকার সত্ত্বেও সখের বাইকটি পরিবর্তন করছে, ঝুঁকছে তেল সাশ্রই বাইকগুলোর দিকে। কিন্তু আপনি জানেন কি, আপনার বাইকটি আরো বেশি তেল সাশ্রয়ী করা সম্ভব! জ্বী ঠিকই বলছি। অকটেন বুস্টার ব্যবহারের ফলে আপনার বর্তমান বাইকটি হয়ে উঠবে অধিক তেল সাশ্রয়ী।

যে কোন ব্রান্ডের অকটেন বুস্টার কিনুন অনলাইনেঃ vovopip.com

আসুন জেনে নেই, 

১) অকটেন বুস্টার কি?

২) কি কাজ করে?

৩) ব্যবহারের নিয়মাবলী।

৪) ব্যবহারের উপকারিতা

 

১) অকটেন বুস্টার কি?

অকটেন বুস্টার এক ধরনের ফুয়েল এডিটিভস। যা ফুয়েল এর সঙ্গে মিশে তার মান বা RON নাম্বার বৃদ্ধি করে। ফুয়েলকে পুরোপুরি ভাবে পুড়ে বাইকের সঠিক পাওয়ার জেনারেট করতে সাহায্য করে।

(MMT) Methylcyclopentadienyl Manganese Tricarbonyl, Toluene, Variants of Trimethylbenzene, (TEL) Tetraethyl Lead , (MTBE) Methyl Tertiary-Butyl Ether, Ferrocene, Aromatic alcohols এই উপাদান গুলো অকটেনকে পরিশোধিত করতে সাহায্য করে। এগুলোর মধ্যে ভিন্ন ভিন্ন কোম্পানি ভিন্ন ভিন্ন উপাদান ব্যবহার করে অকটেন বুস্টার বানায়।

 

২) কি কাজ করে?

অকটেন বুস্টার মূলত অকটেনের কোয়ালিটি বুস্ট করে। একটু বুঝিয়ে বলি। অকটেনের মান যাচাই করার জন্য বিশ্বব্যাপি একটি নাম্বার ব্যবহার করা হয়, তা হলো RON ( Research Octane Number), সাধারণত ৯৩ এর উপরের RON নাম্বার এর গ্যাসোলিনকে ধরা হয় ভালো মানের অকটেন। কিন্তু বাংলাদেশে যে অকটেনগুলো আমরা ব্যবহার করি জ্বালানি হিসেবে, তার RON নাম্বার আমরা কেউই জানিনা। বর্তমান পরিস্থিতি এবং পাম্প থেকে প্রাপ্ত জ্বালানি গুলো পর্যালোচনা করলে দেখা যায় তার মান বেশ খারাপ। খারাপ জ্বালানি গুলো বাইকের কম্প্রেশন চেম্বারে সঠিক ভাবে পড়ে না, যার ফলে বাইকটি সঠিক পাওয়ার জেনারেট করে না এবং কাঙ্ক্ষিত মাইলেজ পাওয়া যায় না। অকটেন বুস্টারে থাকা পদার্থ গুলো বাজার থেকে প্রাপ্ত জ্বালানিকে পরিশোধিত করে। যার ফলে কম্প্রেশন চেম্বারে জ্বালানি সঠিক মাত্রায় পৌঁছে এবং সম্পূর্ণটা পড়ে, তাই বাইক তার কাঙ্খিত পাওয়ার পায় ও এর সঠিক মাইলেজ প্রদান করে।

 

 

৩) ব্যবহারের নিয়মাবলী: 

অকটেন বুস্টার মূলত ফুয়েলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে হয়। কারণ, এটি ফুয়েলকে পরিশোধিত করে।

ফুয়েল ক্লিনিং এর দুটি পদ্ধতি বেশ জনপ্রিয়:

• Poly Enter Amine (PEA)

বেশি খুব জনপ্রিয় একটি ফুয়েল ক্লিনিং সিস্টেম। কারণ, এর ফুয়েল ক্লিনিং এফিসিয়েন্সি অনেক বেশি। এই ক্লিনিং সিস্টেম আউটলেট ভাল্ব পর্যন্ত ক্লিয়ার করে দিতে পারে। কিন্তু এই ক্লিনিং সিস্টেমটি বেশ ব্যয়বহুল। তবে এ ধরনের ক্লিনিং সিস্টেম খুবই ইফেক্টটিভ।

Iso Propyl Alcohol (IPA)

এই ধরনের ক্লিনিং সিস্টেম জনপ্রিয় হওয়ার কারণ এটি দামে কম কিন্তু এর ক্লিনিং এফিশিয়েন্সি বেশ ভালো। এটি হাইড্রোফবিক, তাই এটি জ্বালানিতে থাকা পানি শোষণ করে নেয়।

সাধারণত একেক কোম্পানি একেক ধরনের ক্লিনিং সিস্টেম ব্যবহার করে তাদের অকটেন বুস্টারে। তাই কোম্পানি ভেদে অকটেন বুস্টার ব্যবহার করার নিয়ম ভিন্ন ভিন্ন হয়ে থাকে। যা অকটেন বুস্টারের বোতলের গায়ে বা ব্যবহারবিধির মধ্যে লেখা থাকে। যেমন:

• Flamingo Octane Booster ৫ লিটার তেল ৩০ মিলিগ্রাম দিতে হয়।

• Yamalube PEA Carbon Cleaner ২ লিটার তেল ৫০ মিলিগ্রাম দিতে হয়।

• Liqui Moly 4T Shooter ৫-১০ লিটার তেলে ৮০ মিলিগ্রাম দিতে হয়।

• Stop ১ লিটারে ৫ মিলিগ্রাম

 

বিশেষ দ্রষ্টব্য:

• জ্বালানিতে পানি আছে বলে সন্দেহ হলে Flamingo, Mennol, Stop, Rx দিতে পারেন। কারণ, এগুলোতে Iso Propyl Alcohol (IPA) ব্যবহার করা হয়েছে।

• Liqui Moly, Yamalube PEA Carbon Cleaner মূলত Poly Enter Amine (PEA) বেইজ ক্লিনিং সিস্টেম। তাই ডিপ ক্লিনিং এর জন্য এটা ব্যবহার করা যেতে পারে।

এই সবগুলো অকটেন বুস্টার বা কার্বন ক্লিনার পেয়ে যাবেন vovopip.com এ।

৪) ব্যবহারের উপকারিতা: 

• অকটেন বুস্টার ব্যবহারে বাইকের মাইলেজ বৃদ্ধি হবে।

• অকটেন বুস্টার ব্যবহারে ইঞ্জেক্টর এবং কার্বুরেটর পরিষ্কার হয়ে যায়।

• ফুয়েল পাম্প ফিল্টার প্রথম অবস্থায় একটু ময়লা হলেও পরে পরিষ্কার থাকে।

• স্পার্ক প্লাগ কিছুটা পরিষ্কার হয়।

• পিস্টন হেডে ময়লা জমতে বাঁধা দেয়।

• অকটেন বুস্টার ইঞ্জিনের পারফর্মেন্স বৃদ্ধি করে এবং অতিরিক্ত নয়েজ কমিয়ে দেয়।

• অকটেন বুস্টার ব্যবহারে কম্প্রেশন চেম্বারে ভালো ভাবেই জ্বালানি বার্ন হয় তাই কিছুটা ইনস্ট্যান্ট পোর্টাল বৃদ্ধি পায়।

 

অকটেন বুস্টারের ব্যবহারের কারণে ইঞ্জিনের বা বাইক এর অন্য পার্টসের ক্ষতি হয়না তাই বলা যায় যে, বাইকের জন্য এটি একটি উপকারী দ্রব্য।

অলি আহাদ খান
অলি আহাদ খান এর সর্বশেষ লেখাগুলি (see all)

Related Posts

Add Comment