TVS Auto Bangladesh
Shell Advance 10w30 Fuel Save ইউজার রিভিউ - দেশি বাইকার

Shell Advance 10w30 Fuel Save ইউজার রিভিউ

#ShellAdvance
আজকে Shell Advance 10w30 (Fuel Save) নিয়ে মনের কিছু কথা বলি আপনাদের সাথে. আমরা জানি এই ইঞ্জিন ওয়েলটি কিছুদিন আগেই বাংলাদেশে আসছে. নতুন এই ইঞ্জিন ওয়েল Shell Advance 10w30 (Fuel Save) নিয়ে
আমার অভিজ্ঞতা শেয়ার করতে আসলাম.
আজ থেকে কয়েক বছর আগে আমরা বা আমার গ্রামের মানুষদের কাছে ইঞ্জিন ওয়েল মানেই একটা গ্রেড (20w50) ছিলো. আমরা আগে এতোটাই অসচেতন ছিলাম যে অধিকাংশ মানুষ ইঞ্জিন ওয়েলের গ্রেডই বুঝতাম না. যাই হোক, এখন আমরা অনেক সচেতন হইছি. আমরা বাইক কিনার আগেই বুঝে যাই যে আমার বাইকে কোন গ্রেডের ইঞ্জিন ওয়েল লাগবে.
ব্রিটিশ-ডাচ যৌথ এই শেল বিগত ১২ বছর থেকে সবচেয়ে বেশী বিক্রিত ইঞ্জিন ওয়েল ম্যানুফ্যাকচারার কোম্পানি. আমরা যেসব ইঞ্জিন ওয়েল ব্যাবহার করি এর কিছু সার্টফিকেশন আছে আর এই সার্টফিকেশন দিয়ে থাকে কিছু প্রতিষ্ঠান API, JASO, ILSAC, ASTM আরো অনেক প্রতিষ্ঠান আছে. ইঞ্জিন ওয়েলের API ক্যাটাগরিতে থাকে API SN, API SJ ইত্যাদি আর JASO তে থাকে JASO MA2 আরো অনেক কিছু.এখানে API SN কে বেস্ট ক্যাটাগরি ধরা হয়. #Shell এর ইঞ্জিন ওয়েল কন্টেইনারে দেখবেন API SN লেখা. শেল API SN এপ্রোভড.
আমি হিরো হাংক ব্যাবহার করি. হাংকের ইঞ্জিন ওয়েল গ্রেড 10w30. আমার বাইক ১৮০০০+ কি.মি চলছে. কিছুদিন আগে শেল দুইটি নতুন ইঞ্জিন ওয়েল বাংলাদেশে নিয়ে আসে. শেল জানায় যে তাদের এই 10w30 Fuel Save ইঞ্জিন ওয়েলটি ব্যবহারে বাইকের মাইলেজ ৫ কি.মি বেড়ে যাবে.বাংলাদেশের রাস্তা, ফুয়েল এসবের জন্য ৩-৪ কি.মি. মাইলেজ বেড়ে যায়. শেলের প্রতি আস্থা আগে থেকেই ছিলো, তাই আমি এই নতুন ইঞ্জিন ওয়েলটি ব্যবহার শুরু করি.
এখন আসি আসল কথাই. Shell Advance 10w30 (Fuel Save) ২২০০+ কি.মি ব্যবহারের পরে আমার অভিজ্ঞতা.
প্রথমে একটা কথা বলে নেই. বিভিন্ন ক্যাটাগরির রাইডার আছে. তাদের পছন্দ আলাদা আলাদা. কেউ থ্রটল পছন্দ করে, কেউ বা স্মুথনেস.
#Shell মানেই মাথায় একটা কথা আসে স্মুথনেস. স্মুথনেসের জন্য শেলের বিকল্প নাই. 10w30 Fuel Save এইটা Full Synthetic তাই এইটা দিয়ে ২০০০+ কি.মি রাইড করতে পারবেন. আমার ২২০০+ কি.মি তে হাইওয়ে আর সিটি রাইড দুইটাই ছিলো ৬০/৪০ রেশিও তে. ২২০০+ কি.মি. চালিয়ে আমি থিকনেস পরীক্ষা করি. এখনও থিকনেস অনেক ভালো আছে. আমি ২৫০০ কি.মি চালাবো.
১. এই ইঞ্জিন ওয়েলের প্রথম ভালো দিক বা সবচেয়ে বড় এ্যাডভান্টেজ হলো এর দাম. শেল এর দাম রাখছে ৭৫০ টাকা মাত্র. এই 10w30 ইঞ্জিন ওয়েলটি ফুল সিনথেটিক. ৭৫০ টাকায় ফুল সিনথেটিক 😱. ২০০০+ কি.মি. রাইড করতে পারবেন. [ দাম দেখে এই প্রডাক্ট এর মান তুলনা করেবেন না ]
২. মাইলেজঃ- প্রথমে আমি বলে চাই, হাংকের মাইলেজ সম্পর্কে সবার জানা আছে. আমি আগে ঢাকা সিটিতে মাইলেজ পাইতাম ৩৭-৩৮ এখন এই 10w30 Fuel Save ব্যবহার করে পাই ৪০-৪১. মাইলেজ অনেক কিছুর উপর নির্ভর করে. তবুও আমার হাংকে ৩ কি.মি. মাইলেজ বেশি পাইছি. হাইওয়েতে আগে ৪২ পাইতাম এখন ৪৫ পাই.
৩. ইঞ্জিন হিটিং ইসুঃ- আমার বাইকের ইঞ্জিন হিটিং ইসু অনেক ছিলো. রাইড করার সময় আমার পায়ে ইঞ্জিনের গরম অনুভব করতাম. শেল ব্যবহারের ফলে আমার ইঞ্জিন হিটিং ইসু আর নেই.
৪. গিয়ার শিফটিংঃ- হাংকের গিয়ার শিফটিং অনেক হার্ড. যারা হাংক ব্যবহার করেন তারা ভালো করেই জানেন. এই শেল ব্যবহারের ফলে আমার বাইকের গিয়ার শিফটিং অনেক স্মুথ হয়ে যায়.
৫. ইঞ্জিন সাউন্ডঃ- প্রথমেই বলছি শেল মানেই স্মুথনেস. শেল ব্যবহারের ফলে বাইকের ইঞ্জিন সাউন্ড পুরাই মাখন. আমার ইঞ্জিন থেকে এক্সট্রা একটা সাউন্ড আসতো. সাউন্ডটা খুব বাজে আর মনে লাগতো. বাইকারদের বাইকের কিছু হলেই তো মনে আঘাত লাগে. তবে, শেল ব্যবহারের ফলে সেটা থেকে মুক্তি পাইছি. সাউন্ড আর পাই না ইঞ্জিন থেকে.
*শেলের একটা জিনিস খারাপ ( এখানে খারাপ বলা ঠিক হবে না কারন রাইডারের চাহিদার উপর নির্ভর করে) টপ স্পিড বা থ্রটল. শেলের থ্রটল ভালো লাগে নাই. যদিও আগের 10w30 mineral থেকে নতুন 10w30 Fuel Save এ কিছুটা থ্রটল বেশি পাইছি.
সর্বশেষে, একটা কথাই বলতে চাই Shell Advance 10w30 (Fuel Save) নিয়ে আমি সন্তষ্ট. #ShellAdvance এর প্রতি আস্থা রাখা যায় এবং আমি আস্থা রাখি.
[ এখানে আমার একান্তই নিজের মতামত প্রকাশ করছি ]
মন্তব্য

About The Author

Related Posts

error: Content is protected !!
×