রংপুর রাইডার্জ বাইকিং গ্রুপের উদ্দ্যোগে চলছে জীমখানা প্রশিক্ষণ (প্রতি শুক্রবার)

মোটরসাইকেলের ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষায় ফিল্ড টেস্টে এক ধরনের জিক-জ্যাক পাড় হতে হয়, মূলত জীমখানায় এমন ধরনের বেশ কিছু জিক-জ্যাক মডেল থাকে এবং রাইডারদের দ্রুততম সময়ে তা কাভার করতে হয়। সারা বিশ্বব্যাপী জীমখানা বাইকারদের জন্য বেশ জনপ্রিয় একটি মটো গেমস। শুধু তাই নয় এটি রাইডিং স্কিল বৃদ্ধি করে। বিশ্বের অনেক দেশে জিমখানা রাইডিংয়ের বেশ জাকজমক প্রতিযোগিতাও হয়ে থাকে।

বাংলাদেশের প্রেক্ষাপটে এটি বাইকিং ইন্ডাস্ট্রিতে একটি নতুন মাত্রা যুক্ত করেছে বলা যেতে পারে। কিছু দিন আগে বাংলাদেশে ইয়ামাহা এবং হোন্ডা তাদের টেস্ট রাইড ইভেন্টে জীমখানা রাইডিংকে অনেকটা নতুন ভাবে পরিচয় করিয়ে দেয়।

Gymkhana Ride at Rangpur

শুধু কোম্পানীগুলোর উদ্দ্যোগেই নয়। বাইকিং গ্রুপগুলোও পিছিয়ে থাকতে নাড়াজ। আর তাই গত তিন সপ্তাহ ধরে প্রতি শুক্রবার সকাল সাড়ে ৮ টায় রংপুর রাইডার্জ মোটরসাইকেলিস্ট গ্রুপের উদ্দ্যোগে রংপুর কারমাইকেল কলেজ মাঠে চলছে জীমখানা প্রশিক্ষণ। রংপুর রাইডার্জ মূলত রংপুরের কিছু তরুণ বাইকারদের উদ্দ্যোগে গড়ে ওঠা একটি বাইকার গ্রুপ। যারা বিভিন্ন সময় দল বেঁধে দেশের নানা প্রান্তে মোটরসাইকেলে ট্যুর করে এবং বাইকারদের সেফটি নিয়ে সচেতন করে তোলে।

স্থানঃ লাইব্রেরী প্রাঙ্গণ, কারমাইকেল কলেজ, রংপুর

সময়ঃ প্রতি শুক্রবার (সকাল সাড়ে ৮ টা)

বাংলাদেশের বাইকিং কমিউনিটিতে পরিচিত মুখ এবং রংপুর রাইডার্জের ফাউন্ডার তানভীর আহমেদ রোমান এবং মীর ইশতিয়াক আলী‘র উদ্দ্যোগে শুরু হয় এই প্রশিক্ষণ। রংপুর রাইডার্জ আমাদের জানিয়েছে, তারা এই প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখবে এবং যারা ড্রাইভিং লাইসেন্সের পরিক্ষায় উত্তীর্ণ হতে চান তাদের জন্য এটি বেশ কার্যকরী ভূমিকা পালন করবে।

রংপুর কিংবা এর আশে পাশের জেলার যে কোন বাইকার এই প্রশিক্ষণ ফ্রীতে গ্রহণ করতে পারবেন। এটি মূলত রাইডিং স্কিল ডেভেলপ এবং নিজেদের মাঝে আনন্দ ভাগাভাগি করার উদ্দ্যেশে পরিচালনা করা হয়। দক্ষতা বৃদ্ধি, নেটওয়ার্কিং এবং বাইকারদের মাঝে ভ্রাতৃত্ব তৈরী করাও এই উদ্দ্যোগের একটি অংশ।

মন্তব্য

About The Author

Related Posts